ঢাকা, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

আইপিওতে থাকছে না লটারি

প্রকাশিত: শুক্রবার, জানুয়ারি ১, ২০২১ ৬:১২ পূর্বাহ্ণ  

| পিবিএন ডেস্ক

নতুন নিয়মে সাধারণ বিনিয়োগকারীরা আইপিওতে আবেদন করলেই আনুপাতিক হারে শেয়ার পাবেন।

তবে শর্ত হল, আইপিওতে আবেদনের আগে একজন বিনিয়োগকারীর তালিকাভুক্ত সিকিউরিটিজ বা সেকেন্ডারি মার্কেটে ন্যূনতম ২০ হাজার টাকা বিনিয়োগ থাকতে হবে। আইপিওতে বিনিয়োগের জন্য আগে এ নিয়ম ছিল না।

আগামী ১ এপ্রিল থেকে লটারি ছাড়া আইপিওর শেয়ার বিক্রির নতুন নিয়ম কার্যকর করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

shodagor.com

২০২০ সালের শেষদিন বৃহস্পতিবার কমিশন সভায় এই সিদ্ধান্ত হয় বলে বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতদিন কোনো কোম্পানি আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা তুলতে চাইলে তাদের শেয়ার লটারি করে বিনিয়োগকারীদের মধ্যে বিলি করা হত, কারণ শেয়ারের তুলনায় আবেদন জমা পড়ত বেশি।

বিএসইসি বলছে, ১ এপ্রিলের পর নতুন আইপিওর ক্ষেত্রে লটারির পরিবর্তে আবেদনকারীদের মধ্যে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেওয়া হবে।

প্রথমিক গণপ্রস্তাবে একজন সাধারণ বিনিয়োগকারীকে ন্যূনতম ১০ হাজার টাকার শেয়ারের জন্য আবেদন করতে হবে। কেউ চাইলে ১০ হাজার টাকার গুণিতক হারে আবেদন করতে পারবেন।

এছাড়া বুক-বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহের সময় আরও কমিয়ে আনার উদ্যোগ নিয়েছে বিএসইসি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১ এপ্রিলের পর বিডিং এবং প্রসপেক্টাস প্রকাশের বিষয়টি একসাথেই অনুমোদন দেবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

আগে বিডিং ও প্রসপেক্টাস প্রকাশের ক্ষেত্রে আলাদা সম্মতিপত্র দিতে হত বলে সময় বেশি লাগত।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ