ঢাকা, ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

ইউনিসেফ চায় শিক্ষা প্রতিষ্ঠান চালু হোক

প্রকাশিত: বুধবার, জানুয়ারি ১৩, ২০২১ ১:১৫ অপরাহ্ণ  

| ডেস্ক ইডিটর, বর্ণা

মহামারী করোনা পরিস্থিতিতে অচল হয়ে পরেছিল বিশ্বের প্রায় সব ব্যবস্থাপনা। এখন কিছু কিছু প্রতিষ্ঠান চালু থাকলেও নেই আগের মত। তবে শিক্ষা প্রতিষ্ঠান তো একেবারেই স্থির হয়ে পরেছে সেই সাথে শিক্ষার্থীদের পড়ালেখাও।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেন, আমরা যেহেতু কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় বছরে প্রবেশ করেছি এবং বিশ্বজুড়ে সংক্রমণের হার বৃদ্ধি অব্যাহত রয়েছে, তাই স্কুলগুলো খোলা রাখতে বা পুনরায় খোলার পরিকল্পনায় অগ্রাধিকার দিতে কোনো প্রচেষ্টাই বাদ দেওয়া উচিত হবে না। কেননা স্কুলের কার্যক্রম আরও এক বছর অব্যাহত হলে সে ক্ষতির ভার শিশুরা বইতে পারবে না।

হেনরিয়েটা ফোর আরও বলেন, শিশুদের পড়া-লেখা ও প্রাথমিক গাণিতিক সমস্যা সমাধানের দক্ষতা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একবিংশ শতাব্দীর অর্থনীতিতে সাফল্য অর্জনে যে দক্ষতার প্রয়োজনীয়তা হ্রাস পেয়েছে। তাদের স্বাস্থ্য, বিকাশ, নিরাপত্তা এবং সার্বিক কল্যাণের বিষয়টি ঝুঁকির মধ্যে রয়েছে। এদের মধ্যে সবচেয়ে ঝুঁকিতে থাকা শিশুদের ওপর ক্ষতির পরিমাণ হবে সর্বাধিক।

shodagor.com

যদি আরও এক বছর শিশুদের স্কুল বন্ধ থাকার মতো পরিস্থিতি তৈরি হয় তবে প্রজন্মান্তরে তার ফল ভোগ করতে হবে।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – [email protected] ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ