ঢাকা, ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

ঈদগাঁও মাইজপাড়া খালটি দখলবাজদের কবলে,চাষাবাদ হুমকির মুখে

প্রকাশিত: সোমবার, জানুয়ারি ১৮, ২০২১ ৪:৪৯ অপরাহ্ণ  

| ডেস্ক ইডিটর, বর্ণা

সরওয়ার কামাল, কক্সবাজার প্রতিনিধি: ১৮ই জানুয়ারি কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও মাইজপাড়া খালটি দখলবাজদের কবলে পড়েছে। দিন দিন দখল হয়ে যাচ্ছে এ খালটি।

নির্মাণ করা হচ্ছে অসংখ্য ঘরবাড়ি ও দোকানপাট। অন্যদিকে এ খাল দখল হয়ে যাওয়ায় এ অঞ্চলের চাষাবাদ হুমকির সম্মুখীন হচ্ছে।

জানা যায়, ঈদগাঁও মাইজপাড়া খালটি দীর্ঘ ৩ কিলোমিটারের ও বেশি। দুই পাশে বসতবাড়ি ও গাছপালা রয়েছে। এ খাল দিয়ে ঈদগাও নদীর পানিতে এ অঞ্চলের প্রায় শত একর জমিতে চাষাবাদ হয়ে আসছে।

shodagor.com

দীর্ঘদিন ধরে এ খালে চলছে প্রকাশ্যে ঘরবাড়ি ও দোকানপাট নির্মাণ। এদিকে ময়লা আবর্জনা ফেলে ও টয়লেটের পাইপ লাইন দিয়ে খালের পানি দূষিত হয়ে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে।

অন্যদিকে খাল দখল হয়ে যাওয়ায় এ অঞ্চলের চাষাবাদ হুমকির সম্মুখীন হচ্ছে। স্থানীয় মাইজপাড়া এলাকার কৃষক আবদুর রহমান, জসিম, নুর মোহাম্মদ সহ অনেকে জানান, যে ভাবে দখল প্রতিযোগিতা চলছে খাল দিয়ে পানি চলাচল বন্ধ হয়ে যাচ্ছে। আগামী মৌসুমে চাষাবাদ করা হবে বলে মনে হচ্ছে না।

এ ব্যাপারে খালের ইস্কিম ম্যানেজার হেলাল উদ্দিনের সাথে কথা হলে জানান, এ শুস্ক মৌসুমে চাষাবাদের জন্য কোন জায়গায় ১ ফুট কোন জায়গায় আরো কম এ ভাবেই আমরা খালে পানি চলাচলের উপযোগি করছি।যে ভাবে দখল হয়ে যাচ্ছে আগামী মৌসুমে চাষাবাদের কি অবস্থা হবে জানিনা তবে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এ খালটি খননের ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন এতে আমরা আশ্বস্ত হয়েছি।

খাল দখলের বিষয়ে স্থানীয় চেয়ারম্যান সৈয়দ আলমের সাথে কথা হলে, উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এ বিষয়টি দেখবেন বলে জানিয়েছেন। আমি ওনার সহযোগিতায় এ খালটি দ্রতসময়ে সময়ে সংস্করের কাজ করতেছি। এলাকাবাসী খালটি সংস্কার ও ড্রেনেজ ব্যবস্থার জন্য কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের হস্তক্ষেপ কামনা করেছেন।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – [email protected] ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ