১৬ই আগস্ট, ২০২০ ইং, রবিবার

এবার ভারতে পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরার ভিডিও ভাইরাল

আপডেট: জুন ৫, ২০২০

| পিবিএন ডেস্ক

যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গের গলায় পুলিশ হাঁটু দিয়ে চেপে ধরে হত্যার ঘটনায় উত্তাল দেশটি। সারা দুনিয়াতেই ওই ঘটনা নিয়ে ব্যাপক আলোচনা চলছে। এরমধ্যেই ভারতের রাজস্থান পুলিশের একটি ভিডিও সামনে এসেছে। যা নিয়ে এরিমধ্যে তুমুল হইচই শুরু হয়েছে।

৩০ সেকেন্ডের ওই ভিডিওতে কিছু সময়ের জন্য এক ব্যক্তিকে হাঁটু দিয়ে রাস্তার সঙ্গে গলা চেপে ধরে রাখতে দেখা গেছে এক পুলিশ সদস্যকে।
ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, পুলিশ দাবি করেছে, বৃহস্পতিবার মাস্ক না পরে বাইরে ঘোরাফেরা করায় বাধা দিলে পুলিশের ওপর হামলা করে বসেন মুকেশ কুমার প্রজাপতি। তাকে নিয়ন্ত্রণ করতেই পরে ওই পুলিশ সদস্যরা অ্যাকশনে যান।

জোধপুর পুলিশের ডিসিপি (ওয়েস্ট) প্রিতি চন্দ্র বলেছেন, পুলিশ আত্মরক্ষার জন্যই এটা করেছে।
পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার মুকেশ কুমার মাস্ক না পরেই বাইরে ঘোরাফেরা করছিল। ওই সময় এক পুলিশ কনস্টেবল তার ছবি তোলেন। পরে তার কাছে গিয়ে মাস্ক না পরার কারণ জানতে চান ওই দুই পুলিশ সদস্য। ওই সময় মুকেশ তাদের চোখে থুতু দেয়ার হুমকি দেন। এসময় তারা নিকটে থাকা পুলিশ জিপ ডাকলে মুকেশ তাদের চড়-থাপ্পড় এবং কিল ঘুষি মারতে শুরু করেন। পুলিশের দাবি, মুকেশের হামলার ভিডিও তাদের কাছে আছে।

এরপরই তারা মুকেশকে নিয়ন্ত্রনের চেষ্টা করেন।
এ ঘটনায় মুকেশকে গ্রেফতার করা হয়েছে এবং তার বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে বলে জানান ডিসিপি প্রিতি চন্দ্র।

করোনা ভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাবের মধ্যে থাকা ভারত সম্প্রতি দেশের লকডাউন শিথিল করেছে। তবে মাস্ক ছাড়া জনগণের বাইরে বের হওয়া নিষিদ্ধ করেছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ সম্প্রতি পুলিশের হাতে খুন হওয়া নিয়ে দেশটিতে ব্যাপক বিক্ষোভ চলছে। এরিমধ্যে ওই পুলিশ সদস্যদের অভিযুক্ত করা হয়েছে।