৫ই জুলাই, ২০২০ ইং, রবিবার

কখন পোস্ট করলে বেশি ‘লাইক’ পাবেন

আপডেট: জুন ২, ২০২০

| পিবিএন ডেস্ক

কিরে ফেসবুক সেলিব্রেটি, যা পোস্ট দিস তাতেই লাইকের বন্যা’-এমন কথা বন্ধুদের আড্ডায় একজন আরেক জনকে বলতে শোনা। কারও কারও আবার লাইকের গৌরবে মাটিতে পা পড়ে না! কিন্তু ভালো পোস্ট দিয়েও সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইক পাওয়া যায় না, এমন কথাটি অনেকাংশে সত্যি। আবার গুরুত্বহীন কিংবা একেবারেই ফালতু পোস্টে লাইক দিতে মানুষ হুমড়ি খেয়ে পড়ে। লাইক না পাওয়া একজন আরেকজনকে প্রশ্নও করে থাকেন- ‘কি? একটা ভালো পোস্ট দিলাম লাইকও দিলা না।’

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টে লাইক পেয়ে খুশি হতে চান অনেকেই। তাদের জন্য টোটকার উপায় বাতলে দিয়েছে বাস্টল ডটকম। প্রতিষ্ঠানটি চার মাস ধরে ১৪ কোটির বেশি পোস্টের শত কোটি লাইক বিশ্লেষণ করে একটি গবেষণা প্রতিবেদন তৈরি করেছে।

ওই প্রতিবেদন অনুসারে, সবচেয়ে বেশি লাইক পাওয়া যায় সপ্তাহের কাজের দিনেগুলোতে- সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে কোনো কিছু পোস্ট করলে। মাঝে দুই ঘণ্টার লাইকের স্রোতে ভাটা থাকে বলা যায়। এরপরে আবার সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে পোস্ট দিলে আপনি লাইকের জোয়ার ধরতে পারবেন।

কিন্তু ছুটির দিনগুলোতে মানুষ ব্যক্তিগত কাজের পাশাপাশি খুব একটা নিয়মমাফিক জীবন যাপন করে বলে ওই দিনগুলোতে লাইকের সংখ্যাও উল্লেখযোগ হারে কম হয়। সে ক্ষেত্রে বেশিরভাগ মানুষের অবসরের দিনগুলো পোস্ট করলে লাইকের হারও বেড়ে যাবে।