ঢাকা, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

করোনারোধে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন ৯৫ শতাংশ কার্যকর

প্রকাশিত: সোমবার, নভেম্বর ১৬, ২০২০ ১:৪৭ অপরাহ্ণ  

| ডেস্ক ইডিটর, ‍আসিফ

এবার কোভিড-১৯-এর ভ্যাকসিন ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর বলে দাবি করেছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মর্ডানা। ফাইজার এণ্ড বায়োএনটেকের পরেই প্রতিষ্ঠানটি সোমবার (১৬ নভেম্বর) এ তথ্য জানায় আন্তর্জাতিক গণমাধ্যম।

মর্ডানা যুক্তরাষ্ট্রের দ্বিতীয় ভ্যাকসিন যা করোনা প্রতিরোধে ব্যাপক কার্যকরী বলে দাবি করছে। এ ভ্যাকসিনটি নিয়ে আরও গবেষণায় নতুন কোনো তথ্য পেলে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছে জরুরিভিত্তিতে অনুমোদন চাইবে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

এর আগে ক্যানডিটেড ভ্যাকসিন যা ৯০ শতাংশের বেশি মানুষকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করতে পেরেছে বলে প্রাথমিক এক গবেষণায় জানায় বায়োএনটেক অ্যান্ড ফাইজার।

shodagor.com

উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার অ্যান্ড বায়োএনটেক একে বিজ্ঞান এবং মানবতার জন্য মহৎদিন বলে অভিহিত করেছে।

ফাইজার অ্যান্ড বায়োএনটেকের ক্যানডিটেড ভ্যাকসিনটি ৪৩ হাজার ৫০০ মানুষের শরীরে পরীক্ষা করা হয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি। এ মাসের শেষের দিকে জরুরি অনুমোদনের জন্য আবেদন জানাবে সংশ্লিষ্টরা।

কার্যকরি একটি ভ্যাকসিনকে ভালো চিকিৎসার পাশাপাশি সংক্রমণ থেকে রক্ষায় আরোপ করা বিধিনিষেধ থেকে মুক্তি পাওয়ার অন্যতম উপায় হিসেবে দেখা হচ্ছে।

এরপরই রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক-৫ ৯২ শতাংশ কার্যকর বলে দাবি করে মস্কো।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ