ঢাকা, ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

করোনায় শ্বাস প্রশ্বাসের সমস্যা‘সাইটোকাইন স্টর্ম’দ্বারা উদ্দীপিত নয় :গবেষণা

প্রকাশিত: মঙ্গলবার, নভেম্বর ১৭, ২০২০ ৫:০৮ পূর্বাহ্ণ  

| ডেস্ক ইডিটর, রুবিয়াত

এক গবেষণায় বলা হয়েছে, অত্যন্ত উচ্চ মাত্রার প্রতিরোধক অণু নিয়ে মাত্র চার শতাংশ কোভিড-১৯ রোগীর মধ্যে ‘সাইটোকাইন স্টর্ম’ এর লক্ষণ দেখা গেছে।

সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন এবং টেনেসির মেমফিসের সেন্ট জুড চিলড্রেনস রিসার্চ হাসপাতালের একটি গবেষণায় বলা হয়, কোভিড-১৯ রোগীর মধ্যে মাত্র চার শতাংশের উচ্চস্তরের রোগ প্রতিরোধ ক্ষমতা অণু ছিল যা তথাকথিত ‘সাইটোকাইন স্টর্ম’বোঝায়।

গবেষকরা ১৬৮ জন কোভিড-১৯ রোগী,২৬ ইনফ্লুয়েঞ্জা রোগী এবং ১৬ জন সুস্থ মানুষের রক্তের নমুনায় প্রতিরোধক কোষ এবং অণু বিশ্লেষণ করেছেন।

shodagor.com

এছাড়া প্রতিটি রোগী কীভাবে সুস্থ হয়েছেন সে সম্পর্কেও গবেষকরা তথ্য সংগ্রহ করেছিলেন এবং কোনো রোগীর আইসিইউ সেবা বা অক্সিজেন গ্রহণের প্রয়োজন হয়েছে কিনা সেটি পর্যবেক্ষণ করেছেন।

গবেষণা তথ্য অনুযায়ী,কোভিড-১৯ এবং ইনফ্লুয়েঞ্জা রোগীদের রক্তে প্রদাহ কোষের সংখ্যা প্রায় একই ছিল। কোভিড-১৯ এর সাত বা চার শতাংশ রোগীর মধ্যে ‘সাইটোকাইন স্টর্ম’এর লক্ষণ দেখা গেছে,যা অন্য গুরুতর অসুস্থ রোগীদের তুলনায় বেশি।

তীব্র শ্বাসযন্ত্রের সমস্যাসহ বেশিরভাগ কোভিড-১৯ রোগীর মধ্যে কেবল সাইটোকাইন স্টর্মই নয়,তাদের মধ্যে সমানভাবে অসুস্থ ইনফ্লুয়েঞ্জা রোগীদের তুলনায় প্রদাহও কম ছিল।

কয়েকটি ক্লিনিকাল পরীক্ষায় দেখা গেছে,কিছু মারাত্মকভাবে অসুস্থ কোভিড রোগী ডেক্সামেথেসোন জাতীয় স্টেরয়েড ওষুধ গ্রহণ করে কিছুটা সুস্থ হয়েছেন যা প্রদাহ কমাতে সহায়তা করে।

শুক্রবার সায়েন্স এডভান্সেস এই গবেষণা ফলাফল প্রকাশ করে।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ