১০ই আগস্ট, ২০২০ ইং, সোমবার

ট্রাম্পের মুসলিম বিদ্বেষী আইন বাতিল করছে যুক্তরাষ্ট্র

আপডেট: জুলাই ২২, ২০২০

| পিবিএন ডেস্ক

বিশ্বের মুসলিমপ্রধান রাষ্ট্রগুলোর ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপিত প্রবেশ নিষেধাজ্ঞার বিরুদ্ধে নতুন প্রস্তাব পাস করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ (হাউস অব রিপ্রেজেন্টেটিভস)।

বুধবারই এ সংক্রান্ত একটি বিল পাসের জন্য ভোট হওয়ার কথা রয়েছে।

ধারণা করা হচ্ছে, ‘নো ব্যান অ্যাক্ট’ নামের বিলটিতে হোয়াইট হাউস ও রিপাবলিকান নেতারা বিরোধিতা করলেও ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদে সেটি সহজেই পাস হয়ে যাবে।

বিলটির পক্ষে যু[ক্তি দিয়ে ‘মুসলিম অ্যাডভোকেটস’ গ্রুপের নির্বাহী পরিচালক ফারহানা খেরা বলেন, মুসলিম নিষিদ্ধের কারণে আজ লাখ লাখ আমেরিকান তাদের পরিবার-পরিজন থেকে আলাদা রয়েছেন। বাবা-মায়েরা এক হতে পারছেন না, পরিবারগুলো এক হতে পারছে না।

নতুন এই বিলে যুক্তরাষ্ট্রের অভিবাসন আইনে বৈষম্যবিরোধী ধারাগুলো আরও বিস্তৃত করা হচ্ছে। পাশাপাশি এর মাধ্যমে ভবিষ্যতে ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে কারও প্রবেশ নিষিদ্ধে মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতাও সীমিত করা হচ্ছে।

বিশ্লেষকদের মতে, প্রতিনিধি পরিষদে বিলটি পাস হলে এর মাধ্যমে বেশিরভাগ মুসলিমপ্রধান দেশগুলোর ওপর দেওয়া ট্রাম্পের নিষেধাজ্ঞা বাতিল হতে পারে।

সম্প্রতি ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে বেআইনিভাবে ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের প্রবেশ নিষেধাজ্ঞা দেওয়ার অভিযোগে সমালোচনার ঝড় ওঠে সবখানে।

এর মধ্যেই নিষেধাজ্ঞার তালিকায় ভেনেজুয়েলা ও উত্তর কোরিয়ার নাম যোগ করেন মার্কিন প্রেসিডেন্ট। পরে এ তালিকায় যোগ হয় নাইজেরিয়া, সুদান, মিয়ানমারসহ আরও তিন দেশ, যাদের অধিকাংশই মুসলিমপ্রধান রাষ্ট্র।

সূত্র : আল-জাজিরা