ঢাকা, ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
shodagor.com

তরুণদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে ইয়ুথ কার্নিভাল

প্রকাশিত: শুক্রবার, মে ৭, ২০২১ ১২:১০ অপরাহ্ণ  

| পিবিএন ডেস্ক

এন আমিন,চট্টগ্রাম প্রতিনিধি: বাংলাদেশের বিপুল সংখ্যক জনগোষ্ঠী তরুণসমাজের অংশ, পাশাপাশি দেশে শিক্ষিত বেকারের সংখ্যাও অনেক। যদিও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে প্রায়শই লোকবল সংকটের বিষয়গুলো উঠে আসে দেশের শীর্ষস্থানীয় দৈনিকও গুলোর পাতায়। কারণ মানুষের অভাব না থাকলেও আছে যোগ্য মানুষের অভাব।

মূলত এই শিক্ষিত তরুণদের কর্মজীবন সম্পর্কে সচেতন করা, কর্মজীবনে সফল হওয়ার জন্যে প্রয়োজনীয় ধারণা দেয়া, কর্মজীবনের প্রস্তুতি গ্রহণ বিদেশে উচ্চ শিক্ষিত হতে ইচ্ছুক এমন শিক্ষাথীদের সঠিক দিকনির্দেশনা দেওয়া , এবং দেশের বিপুল জনগোষ্ঠীকে জনশক্তিতে রূপান্তর করার উদ্দেশ্যেই ২০১৫ সালের জানুয়ারি মাসে দেশে ও দেশের বাইরে বিভিন্ন খ্যাতনামা প্রতিষ্ঠানে কর্মরত ও প্রতিষ্ঠিত বাংলাদেশী প্রফেশনাল তরুণদের সহযোগে প্রকৌশলী শাহীনুর আলম জনির নেতৃত্বে গড়ে ওঠে ইয়ুথ কার্নিভাল।

ইয়ুথ কার্নিভাল তাদের কার্যক্রমকে মূলত তিনভাগে ভাগ করে নিয়েছে যথাক্রমে ক্যারিয়ার কার্নিভাল, সোশ্যাল কার্নিভাল এবং আর্ট অ্যান্ড লিডারশিপ কার্নিভাল। ক্যারিয়ার কার্নিভালের মাধ্যমে তরুণ প্রজন্মকে কর্মজীবনের লক্ষ্য ও উদ্দেশ্য ঠিক করতে দিক-নির্দেশনা দেয়ার চেষ্টা করা হয়। মূলত এর মাধ্যমে ইয়ুথ কার্নিভাল চেষ্টা করছে বিশ্বের সফল ব্যক্তিদের সাথে দেশের তরুণদের একটি সার্বক্ষণিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠা করার যার মাধ্যমে পৌঁছে দেয়া হবে কর্মজীবনে প্রবেশ এবং উন্নতির কার্যকর তথ্যসমূহ।

shodagor.com

এছাড়া, সোস্যাল কার্নিভাল প্রধানত কাজ করে সামাজিক সমস্যাগুলোর ব্যাপারে জনসচেতনা সৃষ্টি, সচেতনতা বাড়ানো এবং এর সাথে সাথে সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা। অন্যদিকে, আর্ট অ্যান্ড লিডারশিপ কার্নিভাল চেষ্টা করছে সৃজনশীল কর্মক্ষেত্রগুলোর জন্যে প্রয়োজনীয় জনবল সৃষ্টির উদ্দেশ্যে বিভিন্ন সৃজনশীল কাজের কর্মশালা, প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনার।

গত কয়েকবছর সময় ধরে ইয়ুথ কার্নিভালের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকেৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (অওটই), ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (উওট), চট্টগ্রাম প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) সহ দেশের বিভিন্নপ্রানে্ত অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানে কর্মশালার আয়োজন করেছে। এছাড়াও ফেসবুক ইউটিউবে তাদের কর্মকান্ডগুলো তরুণদের মাঝে ব্যপক সাড়া ফেলেছে। এই ধারাবাহিকতায় ইয়ুথ কার্নিভাল ফেসবুক পেজ ২৭ লাখ ফলোয়ার অতিক্রম করেছে।

এই প্রসঙ্গে সংগঠনটির প্রধান উদ্যোক্তা প্রকৌশলী শাহীনুর আলম জনি বলেন, ‘বাংলাদেশের প্রচুর কৃতি সন্তান আজ পৃথিবীর বিভিন্ন প্রান্তে শীর্ষপদে কাজ করছে, তবুও আমাদের দেশে শিক্ষিত বেকারের সংখ্যা অস্বাভাবিকরকম বেশি। মূলত এই শিক্ষিত তরুণদের সাথে বাংলাদেশের এই কৃতী সন্তানদের মেলবন্ধনের উদ্দেশ্যেই প্রতিষ্ঠিত হয়েছে ইয়ুথ কার্নিভাল।’

তাঁর মতে বাংলাদেশের যেই তরুণেরা আজ বিশ্ব দরবারে সুপ্রতিষ্ঠিত হতে পেরেছেন তাঁদের পরামর্শ এবং দিক-নির্দেশনা পেলে বাংলাদেশের শিক্ষিত তরুণসমাজও নিজেদের জীবনকে গুছিয়ে নিতে পারবে এবং একদিন তারাও দেশের মুখ উজ্জ্বল করতে সক্ষম হবে।

রাজধানীসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর্মজীবন, উদ্যোগ, প্রযুক্তিবিষয়ক দক্ষতাবৃদ্ধি (বিগডাটা, ইন্টারনেট অফ থিং, 5G, ক্লাউড কম্পিউটিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লকচেন, ডিজিটাল মার্কেটিং & ফিন-টেক) এবং কর্মক্ষেত্রে নেতৃত্বের দক্ষতা সম্পর্কে সচেতনতা সৃষ্টির প্রয়াস পেয়েছে সংগঠনটি।

এছাড়াও করোনা পরিস্থিতিতে প্রতিনিয়ত অনলাইন শর্ট ভিডিও, লাইভ সেশনের মাধ্যমে ইয়ুথদের লেটেস্ট টেকনোলজি, আন্তর্জাতিক জব মার্কেট, স্কলারশিপের এফেক্টিভ ইনফরনাটিও দিয়ে মোটিভেট করে যাচ্ছে

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ