ঢাকা, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

দরিদ্রের খাবার নিশ্চিতকরণ প্রকল্প প্রাইমারি স্কুল ফিডিং প্রোগ্রাম

প্রকাশিত: শুক্রবার, সেপ্টেম্বর ১৮, ২০২০ ৩:২৯ অপরাহ্ণ  

| pbn22

প্রাথমিকভাবে দরিদ্র ছাত্রছাত্রীর জন্য খাবার নিশ্চিত করার লক্ষেই তৈরি হয় “প্রাইমারি স্কুল ফিডিং প্রগ্রাম”।

২০১০ সাল থেকে “প্রাইমারি স্কুল ফিডিং প্রগ্রাম”প্রকল্প শুরু হয়। প্রকল্পটি আজ অবধি চলছে। দরিদ্র ছাত্রছাত্রীদের জন্য খাবার নির্ধারিত করাই হলো এ প্রকল্পের মূল উদ্দেশ্য। প্রকল্পভুক্ত উপজেলাসমূহের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়,মাদ্রাসা,এনজিও পরিচালিত বিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের মাঝে সুষম খাবার বিতরণের মাধ্যমে এই কার্যক্রম শুরু করে। প্রথমে পুষ্টিমানসম্পন্ন বিস্কুট বিতরণ দিয়ে এই কার্যক্রম শুরু হয়। অনেক দরিদ্র ছাত্রছাত্রী খাবার নিশ্চিত হয়েছে।

শিক্ষিত জাতি গড়ার লক্ষে “প্রাইমারি স্কুল ফিডিং প্রগ্রাম” প্রকল্প থেকে শুরু হয় “মিড-ডে মিল প্রকল্প”। স্কুলের মধ্যেই রান্না করে খাবার বিতরণ করার ধারনা থেকেই এই মিড ডে মিল প্রকল্প শুরু হয়। এর মূল উদ্দেশ্য হলো একবেলা খাবারের জন্য শিক্ষার্থী এবং অভিবাবক উভয়ের মধ্যে স্কুলের প্রতি আগ্রহ বাড়ানো। এ ক্ষেত্রে ছাত্রছাত্রীদের শিক্ষার প্রতি আগ্রহ বাড়ানোই হলো মূল উদ্দেশ্য।

এই প্রকল্পতে অভিভাবকের সরাসরি যোগদান লক্ষনীয়।কেননা এ ক্ষেত্রে অভিভাবকও ছাত্রছাত্রীদের পড়াশুনার প্রতি মনোযোগ বৃদ্ধি হয়েছে।পরিবারের সমর্থনে এটি বাস্তবায়ন হয়েছে।

বিদ্যালয়গামী ছাত্রছাত্রী যদি দুপুরে বাড়িতে অবস্থান করে তাহলে তাদের জন্য যেই খাবার নির্ধারণ করা হতো সেই খাবারটিই টিফিনবক্সে বাসা থেকে দিয়ে দেয়া।এই উদ্দেগ্যেই আমাদের দেশে অনেক ছাত্রছাত্রী ই দুপুরে খাবার নিয়ে আসা শুরু করেছে।

বর্তমানে “খিচুড়ি প্রদান প্রকল্প”শুরু হয়েছে। এই প্রকল্পে বিদেশে প্রশিক্ষণের জন্য পাঁচ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে। খিচুরি রান্না করতে স্থানীয়ভাবে প্রশিক্ষণের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ চেয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নতুন এ কর্মসূচি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৯ হাজার ২৮৩ কোটি টাকা। এই অর্থে আগামী পাচঁ বছর দেশের ৫০৯ টি উপজেলায় ১কোটি ৪৭ লাখ ৮০ হাজার ছাত্রছাত্রীর মাঝে সপ্তাহে তিন দিন গরম খিচুড়ি ও পুষ্টিমানসম্পন্ন বিস্কুট সরবরাহ করা হবে। এ ক্ষেত্রে ছাত্রছাত্রীদের স্কুলে র প্রতি আগ্রহ বৃদ্ধি পাবে।

প্রাইমারি স্কুল ফিডিং প্রগ্রাম প্রকল্প একটি সুফল প্রকল্প। সকলের সহায়তায় এটি এগিয়ে যাচ্ছে।এটির মূল উদ্দেশ্য হলো দরিদ্র শিক্ষার্থীদের পুষ্টিমানসম্পন্ন খাবার নিশ্চিত করা।

Share this...
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ