ঢাকা, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

ধর্ষণ বিরোধী আন্দোলনে ইউএপি শিক্ষার্থীদের একাত্মতা প্রকাশ

প্রকাশিত: শুক্রবার, অক্টোবর ৯, ২০২০ ৭:২৩ অপরাহ্ণ  

| পিবিএন ডেস্ক

রাকিব হোসেন রুম্মান , ইউএপি প্রতিনিধি : ধর্ষণের বিরুদ্ধে চলমান আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে আজ শুক্রবার নিজেদের ক্যাম্পাসের সামনে মানববন্ধনে অংশ নিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের শিক্ষার্থীরা। বেলা এগারোটা থেকে বিভিন্ন রকমের প্লাকার্ড হাতে নিয়ে মানববন্ধনে শামিল হয় বেশকিছু শিক্ষার্থী।

দেশে চলমান পরিস্থিতিতে ধর্ষণ বিরোধী আন্দোলন ক্রমশই দানা বেঁধে উঠছে। ধর্ষণের মত ঘৃণ্য অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এবং তা কার্যকরের দাবিতে দেশের বিভিন্ন স্থানে মিছিল, মানববন্ধন অব্যাহত রয়েছে।

এমতাবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড আইন প্রনয়নের এবং সংশ্লিষ্ট অপরাধের আইন সংশোধনের এমনটাই জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

ইউএপির মানববন্ধনরত শিক্ষার্থীদের এ বিষয়ে প্রশ্ন করা হলে তাদের মধ্য থেকে একজন বলেন, ” আইন সংশোধনের কথা বলা হয়েছে, এখনো আইন সংশোধিত হয়নি। যতদিন পর্যন্ত আইন সংশোধিত এবং কার্যকর করা না হবে ততদিন পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া উচিৎ বলে আমি মনে করি।”

বাংলাদেশ সংবিধান মোতাবেক ধর্ষণ পরবর্তী সময়ে ধর্ষিতার প্রাণহানি কিংবা ধর্ষিতাকে খুন করা হলে তবেই ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকরের আইন রয়েছে। তবে শিক্ষার্থীদের মতামত ধর্ষণের মত এমন নৃশংস অপরাধ একজন ভিকটিমকে সারাজীবন অস্বাভাবিক মানসিক অশান্তিতে রাখে, যার ফলে তার স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়, যার পিড়া মৃত্যুর সমান। তাই ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড এমন আইনের পক্ষে তাদের আন্দোলন চলমান থাকবে।

মানববন্ধনের সার্বিক বিষয়ে জানতে চাওয়া হলে এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের একজন শিক্ষার্থী জানান, আমরা কোন রাজনৈতিক দলের পক্ষে কিংবা বিপক্ষে আন্দোলন কিংবা মানববন্ধনে অংশ নেই নি। আমরা সাধারণ শিক্ষার্থীরা চাই দেশে ধর্ষণের সঠিক বিচার হোক, ধর্ষকদের ফাসি হোক। ছুটির দিনেও তাই আন্দোলন অব্যাহত রাখতেই আমাদের আজকের এই মানববন্ধনের আয়োজন।

Share this...
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ