ঢাকা, ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

নরসিংদীর বাজারে দেখা দিয়েছে তীব্র লেবু সংকট

প্রকাশিত: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২১ ৯:৪৪ পূর্বাহ্ণ  

| পিবিএন ডেস্ক

নরসিংদীর বাজারে লেবুর তীব্র সঙ্কট দেখা দিয়েছে। দাম বেড়ে গেছে অস্বাভাবিকভাবে। ১০ টাকা হালির লেবু বিক্রি হচ্ছে ১২০ টাকায়। হালি প্রতি লেবুর মূল্য বেড়েছে ১০০ থেকে ১১০ টাকা। লেবুর এই ঊর্ধ্ব মূল্য অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি।

স্বাধীন বাংলাদেশের ইতিহাসে লেবুর দাম এতটা বৃদ্ধির কথা জানা যায়নি। বৈধ পথে ইউরোপের বিভিন্ন দেশে রফতানি এবং অবৈধ পথে লেবু ভারতে পাচার হয়ে যাওয়ার কারণে লেবুর এই তীব্র সঙ্কট দেখা দিয়েছে বলে জানা গেছে।

একসময় বাড়ির আনাচে-কানাচে চাষ হতো কাগজি লেবু, কলম্বো লেবু, পাতিলেবু, জামির লেবু ও এলাচি লেবু। যার ফলে লেবুর তেমন একটা বাজার মূল্য ছিল না। বেশিরভাগ বাড়িতেই লেবুর গাছ থাকার কারণে বাজার থেকে কেউ লেবু কিনত না।

shodagor.com

কিন্তু গত কয়েক দশকে মানুষের শরীরে ক্যান্সার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, ঠান্ডা-কাশি, সর্দি ইত্যাদি রোগ বৃদ্ধি পাওয়ার কারণে চিকিৎসকরা আর মানুষকে লেবুর রস খাওয়ার পরামর্শ দেয়। এতে লেবুর ভেষজ গুণ সম্পর্কে মানুষ সচেতন হয়ে যায়। যার ফলে মানুষ কুদিন সুদিন বারো মাসই লেবু খাওয়া শুরু করে।

বর্তমানে নরসিংদীতে কমবেশি পাঁচশত লেবুর বাগান রয়েছে। লেবুর বাগান করে আর্থিকভাবে লাভবান হবার কারণে লেবু চাষে এরিয়া দিন দিন বৃদ্ধি পাচ্ছে। লেবু চাষ করে অনেকেই স্বাবলম্বী হয়ে ওঠেছেন। নরসিংদীতে উৎপাদিত বোম্বে জাতের লেবু ইউরোপের বিভিন্ন দেশে রফতানি করা হয়।

জানা যায় ইউরোপের বিভিন্ন দেশে এক পাউন্ড লেবু বিক্রি হয় ২০০ টাকা দরে। দেশে বর্তমানে সবচেয়ে বেশি চাষাবাদ হয় বোম্বে জাতের লেবু এবং সিলেটের এলাচি লেবু। বর্ষা ও শীত মৌসুম শেষ হলে বোম্বে জাতের লেবু উৎপাদন কমে যায়। তখন সারাদেশে লেবুর চাহিদা মিটায় সিলেটের এলাচি লেবু।

নরসিংদীতে এবছর সিলেটের এলাচি লেবু বিক্রি হয়েছে ১০ টাকা হালি দরে। সেই ১০ টাকা হালির লেবু এখন বিক্রি হচ্ছে ১২০ টাকা দরে। বোম্বে জাতের লেবু খুবই কম পাওয়া যায় দাম ২০০ থেকে ৩০০ টাকা হালি। লেবুর এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সম্পর্কে নরসিংদীর কৃষি বিভাগ জানিয়েছে, দেশের মানুষ এখন ভিটামিন সি সচেতন হয়ে উঠেছে।

কিন্তু চাহিদার তুলনায় দেশে লেবুর উৎপাদন খুবই কম হয়। দেশে বছরে মাত্র ৫৪ হাজার মেট্রিকটন লেবু উৎপাদিত হয়। কিন্তু প্রাপ্ত তথ্য অনুযায়ী চাহিদা হচ্ছে ২ লাখ টনেরও বেশি। ভারত প্রতি বছর ৩১ লাখ মেট্রিক টন লেবু উৎপাদন করে।

ভারত নিজেদের চাহিদা মিটিয়েও বিদেশে রফতানি করে। এরপর গড় মৌসুমে ভারতে লেবুর সঙ্কট দেখা দেয়। বর্তমানে লেবু উৎপাদনের মৌসুম না থাকায় সঙ্কট দেখা দিয়েছে। সিলেটের এলাচি লেবু ছাড়া অন্য কোন লেবু বাজারে বর্তমানে খুব একটা পাওয়া যাচ্ছে না।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ