ঢাকা, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

নেপালের খবরহাবের ‘সেরা লেখক’ জাবি শিক্ষক ড. তারিকুল

প্রকাশিত: বুধবার, অক্টোবর ১৪, ২০২০ ১০:৫১ পূর্বাহ্ণ  

| ডেস্ক ইডিটর, রনি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ তারিকুল ইসলাম নেপালের জনপ্রিয় ইংরেজি অনলাইন পত্রিকা খবরহাবের (www.khabarhub.com) ২০২০ সালের ‘সেরা লেখক’ সম্মাননা পুরস্কার পেয়েছেন। সম্প্রতি খবরহাবের পক্ষ থেকে ড. মোহাম্মদ তারিকুল ইসলামকে এ সম্মাননা দেয়ার খবর জানানো হয়।

বিগত এক বছরে খবরহাব পত্রিকায় সমসাময়িক বিষয়ে ড. মোহাম্মদ তারিকুল ইসলাম ২০টি নিবন্ধ এবং সাক্ষাৎকার প্রকাশিত হয়। বিশেষ করে করোনাভাইরাস মহামারীতে স্থানীয় সরকারের ভূমিকা, টেকসই উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, সুশাসন, রোহিঙ্গা সমস্যাসহ বিভিন্ন বিষয়ে ড. মোহাম্মদ তারিকুল ইসলামের লেখাগুলো বিভিন্ন মাধ্যমে সমাদৃত হয়েছে।

ড. মোহাম্মদ তারিকুল ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যোগদানের পূর্বে জাতিসংঘে দীর্ঘ সাত বছর বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনার সঙ্গে সম্পৃক্ত ছিলেন, যা তার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছে। এ ছাড়া তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং নেপালের ত্রিভুবন বিশ্ববিদ্যালয়য়ে গেস্ট ফ্যাকাল্টি হিসেবে কাজ করেছেন।

এই শিক্ষকের নানা বিষয়ে লেখা নিবন্ধ বিশ্বের বিভিন্ন জনপ্রিয় জার্নাল যেমন রাউটলেজ, এলশিভিয়ার, সেজ, স্প্রিঞ্জার, অক্সফোর্ড ইত্যাদি তে প্রকাশিত ও সমাদৃত হয়েছে। তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্সের দক্ষিণ এশিয়াবিষয়ক ব্লগ এবং নয়াদিল্লিভিত্তিক পলিসি ওয়েব জার্নাল ‘সাউথ এশিয়া মনিটর’-এ নিয়মিত লেখক হিসেবে অবদান রাখছেন।

তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং রিসার্চ ফেলো এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার। তারিকুল ইসলাম বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণকেন্দ্রে প্রশিক্ষক হিসেবেও অবদান রাখছেন। সুশাসন ও উন্নয়ন বিষয়ে বর্তমানে ব্যাপক জনপ্রিয় ‘লোকাল গভর্মেন্ট, সেন্টার ফর সোশ্যাল হারমোনি অ্যান্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক অনলাইন মাধ্যমের প্রতিষ্ঠাতা তিনি।

Share this...
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ