ঢাকা, ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

পুলিশ সুপার তানভীরকে ‘কথায় নয়, কর্মে দক্ষ হতে’ বলেছেন হাইকোর্ট

প্রকাশিত: সোমবার, জানুয়ারি ২৫, ২০২১ ১২:১৪ অপরাহ্ণ  

| পিবিএন ডেস্ক

সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের সঙ্গে ‘অসদাচরণের’ দায়ে কুষ্টিয়ার পুলিশ সুপারকে ‘কথায় নয়, কর্মে দক্ষ হতে’ বলেছেন হাইকোর্ট।

সোমবার (২৫ জানুয়ারি) সকালে স্বশরীরে নিজের ব্যাখ্যা দিতে হাইকোর্টে উপস্থিত হলে হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এসপি এস এম তানভীর আরাফাতকে আদালত এসব কথা বলেন।

এ সময় আদালত তাকে বলেন, এসপি এস এম তানভীর আরাফাতকে বলেন, মানুষ দেশকে যেন পুলিশি রাষ্ট্র মনে না করেন ব্যাপারটা মাথায় রাখবেন। আর আপনাকে অব্যশই কথার চেয়ে কাজে বেশি দক্ষতা অর্জন করতে হবে। মনে রাখবেন কেউ যেন পুলিশের কাছে নিজেকে অনিরাপদ মনে না করে। পুলিশদের কথায় নয় কাজে পটু হতে হয়। পুলিশ যেন মানুষকে বন্ধু ভাবে সেটা মাথায় রেখে কাজ করবেন। কে কোন দল করে সেটা দেখার বিষয় পুলিশের নয়। সমাজে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা করা পুলিশের দায়িত্ব। বিচার ব্যবস্থার উন্নতি, আইনের শাসন এগুলো একা পূর্ণঙ্গতা পায় না। রাষ্ট্রের সকল অঙ্গকে এক সাথে কাজ করতে হয়। জুডিশিয়ালির মর্যাদা রক্ষা করা সবার দায়িত্ব ও কর্তব্য বলেও মন্তব্য করেছেন হাইকোর্ট।

shodagor.com

সোমবার (২৫ জানুয়ারি) সকাল ৯ টার কুষ্টিয়ার এসপি এস এম তানভীর আরাফাত হাইকোর্ট প্রাঙ্গণে এসে উপস্থিত হন। সকাল ১০ টা ৫০ মিনিটে আদালতের শুনানি শুরু হলে ভার্চুয়ালি সংযুক্ত হন এসপি তানভীরের পক্ষে সিনিয়র আইনজীবী মুনসুরুল হক চৌধুরী।

রোববার (২৪ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবীর মাধ্যমে অসদাচরণের অভিযোগের বিষয়ে অনুতপ্ত হয়ে আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা চেয়েছে কুষ্টিয়ার এসপি এসএম তানভীর আরাফাত।

আবেদনে তিনি বলেছেন, তিনি ম্যাজিস্ট্রেটকে চিনতে পারেননি। তাই এমন অনিচ্ছাকৃত ভুল হয়েছে। ভবিষ্যতে তিনি দায়িত্ব পালনে আরও সতর্ক হবেন। এ ধরনের ভুল আর কখনো হবে না।

আবেদনে তিনি আরও বলেন, বিচার বিভাগের জন্য আমার মনে সর্বোচ্চ সম্মান রয়েছে। কোনো অবস্থাতেই বিন্দুমাত্র অসম্মান দেখানোর কথা দূরে থাক, বরং বিচার বিভাগের দেয়া কাজে নিয়োজিত হতে পারলে নিজেকে সম্মানিত বোধ করি। এ ঘটনায় আমি মনের গভীর থেকে অনুতপ্ত। এ জন্য আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করছি।

কুষ্টিয়ার ভেড়ামারা পৌরসভা নির্বাচনে দায়িত্বরত এক জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের সঙ্গে ‘অসদাচরণের’ ঘটনায় এসপি তানভীরকে তলব করেছিলেন হাইকোর্ট। এছাড়া আদালত অবমাননার অভিযোগে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – [email protected] ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ