ঢাকা, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

বিশ্বের সেরা বিজ্ঞানীর তালিকায় ইউডার অধ্যাপক ড: মোহাম্মদ রহমতউল্লাহ

প্রকাশিত: সোমবার, নভেম্বর ১৬, ২০২০ ৬:৩৭ পূর্বাহ্ণ  

| পিবিএন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্ম জীবন শুরু করা অধ্যাপক ড: মোহাম্মদ রহমতউল্লাহ বর্তমানে লাইফ সায়েন্স অনুষদের ডিন হিসাবে ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) তে ২০০২ সাল থেকে কর্মরত আছেন।

তিনি বিশ্বের শীর্ষস্থানীয় ২% বিজ্ঞানীর মধ্যে নির্বাচিত হয়েছেন, যা কিনা স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক গবেষকরা মার্কিন যুক্তরাষ্ট্রে মর্যাদাপূর্ণ জার্নাল নিবন্ধে প্রকাশ করেছেন। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন আয়োনিডিস, মার্কিন-ভিত্তিক কেভিন ডব্লিউ বয়াক এবং নেদারল্যান্ডস-ভিত্তিক জেরোইন বাস বিজ্ঞান গবেষণার বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে বিজ্ঞানের বিভিন্ন শাখায় বিশ্বের ১,৫৯,৬৮৩ বিজ্ঞানীদের এই সম্পূর্ণ তালিকা প্রকাশ করেছেন।

২০০৯-২০১৯ সময়কালে প্রফেসর রহমতুল্লাহর কাজের ক্ষেত্র ছিল ‘প্রাকৃতিক উপাদান ও ড্রাগ আবিষ্কার’। এই কাজটা মুলত ঔষধি গাছের ফার্মাকোলজিকাল গুনাগুনের উপর গবেষণা করা হয়। বিভিন্ন লোক ও উপজাতিদের কাছ থেকে জরিপের মাধ্যমে প্রাপ্ত এই ঔষধি গাছগুলি বৈজ্ঞানিক কাজের জন্যে ব্যাবহার করা হয়।

shodagor.com

গুগল স্কলারে উল্লিখিত হিসাবে অধ্যাপক রহমতউল্লাহর বর্তমান সাইটেশন ১৩,০০০ এর বেশি। বর্তমানে scopus এ ২৭৩ টি জারনাল পেপার প্রকাশ করেছেন (এইচ- ইনডেক্স ৩৮), পাবমেডে ৭৫ টিরও বেশি জারনাল পেপার প্রকাশিত হয়েছে, এবং গুগল স্কলারে ৭০০ এরও বেশি পাণ্ডুলিপি প্রকাশিত হয়েছে (এইচ-ইনডেক্স ৫৯) এবং আই ১০ সূচক ২৩০ রয়েছে।

দক্ষিণ কোরিয়া থেকে তাঁর একটি আন্তর্জাতিক পেটেন্ট হয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে আরও একটি পেটেন্ট আবেদন রয়েছে। অধ্যাপক রহমতউল্লাহর ১৫ টিরও বেশি বইয়ের অধ্যায় এবং একটি বই প্রকাশিত হয়েছে।

অধ্যাপক রহমতউল্লাহর বর্তমান গবেষণা বিভিন্ন ফাইটোকেমিক্যাল এর সাথে বায়োইনফরমেটিক্স এর মাধ্যমে COVID-19 এর 3 সি-জাতীয় প্রোটিয়েসের বাইন্ডিং সম্পর্কিত পরীক্ষা চালাচ্ছেন। তিনি ইতিমধ্যে COVID-19-এর উপর 6 টিরও বেশি নিবন্ধ প্রকাশ করেছেন। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং ভারতের একাধিক আন্তর্জাতিক বিজ্ঞানীর সাথে একটি “Plant Metabolites as Antivirals” ক্ষেত্রে গবেষণার কাজে যুক্ত আছেন।

অধ্যাপক রহমতউল্লাহ এর আগে আয়ুনস স্বর্ণপদক, গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্ট স্বর্ণপদক এবং “Indian Society of Ethnopharmacology” থেকে সায়েন্টিফিক এ্যাওয়ার্ড কৃতিত্বের সাথে অর্জন করেছেন। তিনি বর্তমানে “Asian Society of Pharmacognosy” এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ