ঢাকা, ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
shodagor.com

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট প্রত্যাহারের দাবি ছাত্রদলের

প্রকাশিত: বৃহস্পতিবার, জুন ১০, ২০২১ ৮:৩৫ পূর্বাহ্ণ  

| পিবিএন ডেস্ক

২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের আয়ের উপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি মোক্তাদির হোসেন তরু ও সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন জিমি।

নেতৃদ্বয় বলেন বাংলাদেশে প্রায় ১০৬ টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে প্রায় ৩০ লক্ষ শিক্ষার্থী লেখাপড়া করছেন করোনায় স্থবিরতার কারনে যেখানে শিক্ষার্থীরা লেখাপাড়া চালিয়ে যেতে হিমশিম খাচ্ছেন ঠিক সেই মুহুর্তে প্রস্তাবিত বাজেটে শিক্ষার উপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা অনৈতিক।

পৃথিবীর বিভিন্ন দেশে যখন উচ্চ শিক্ষার জন্য রয়েছে বিপুল সংখ্যক বৃত্তির ব্যবস্থা পক্ষান্তরে বাংলাদেশের জবর দখলকারী সরকার শিক্ষার ওপর ভ্যাট বসিয়ে বাংলাদেশকে একটি মূর্খ জাতি হিসেবে পঙ্গু করে রাখার অপচেষ্টা চালাচ্ছে।

shodagor.com

নেতৃদ্বয় বলেন শিক্ষা খাতের ওপর আরোপিত ভ্যাট বেসরকারি বিশ্ববিদ্যালয় ট্রাষ্ট আইনের পরিপন্থী। বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষাব্যবস্থাকে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার যে কথা ছিল তা না করে শিক্ষাখাতকে বাণিজ্যিকীকরণ করা হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর প্রস্তাবিত ভ্যাট কোনো মতেই মেনে নেয়া হবে না। এমন অন্যায্য সিদ্ধান্ত অতীতেও ছাত্রসমাজ মেনে নেয়নি, এখনো মেনে নিবে না।

নেতৃদ্বয়, হুশিয়ারি উচ্চারন করে বলেন ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপর আরপিত ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা না হলে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে কঠোর আন্দোলনের মাধ্যমে ভ্যাট প্রত্যাহারে বাধ্য করা হবে।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ