৫ই জুলাই, ২০২০ ইং, রবিবার

বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি

আপডেট: জুন ৩০, ২০২০

| নিজস্ব প্রতিবেদক

মুজিববর্ষে দেশরত্ন শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে এবং কেন্দ্রীয় ছাত্রলীগের দিক-নির্দেশনায় বর্ষার প্রথম দিন থেকে বাংলাদেশ ব্যাপী সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ বৃক্ষরোপন কর্মসূচি-২০২০ সফল ভাবে বাস্তবায়িত হচ্ছে।

এরই অংশ হিসাবে আজ সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা আসাদউল্লাহ শাকিল নড়িয়া পৌরসভার সামনে বৃক্ষরোপন করেন ।উক্ত বৃক্ষরোপন

কর্মসূচী শেষে সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ নেতা আসাদউল্লাহ শাকিল বলেন, গাছ আমাদের বন্ধু। একটি গাছ পঞ্চাশ বছরে যে উপাদান ও সেবা দিয়ে থাকে তার আর্থিকমূল্য প্রায় চল্লিশ লাখ টাকা। এছাড়াও বৃক্ষরাজি ৮৯ থেকে ৯০ ভাগ শব্দ শোষণ করে দূষণ থেকে আমাদের রক্ষা করে।

বৃক্ষরাজি আবহাওয়ার তাপমাত্রা হ্রাস করে, বাতাসে আর্দ্রতা বাড়ায় ও ভূমিক্ষয় রোধ করে। তাই পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনো বিকল্প নেই। আমরা সকলেই জানি, বর্ষাকাল বৃক্ষরোপণের সেরা সময়। এই জন্য “মুজিব বর্ষ” উপলক্ষ্যে সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ বর্ষার শুরুরদিন থেকেই সারা বাংলাদেশ ব্যাপী ‘বৃক্ষরোপণ কর্মসূচি’ পালন করছে।

যেহেতু আমাদের ক্যাম্পাস এখন বন্ধ এবং আমাদের সকল নেতা-কর্মীই নিজ নিজ বাসায় অবস্থান করছে। একই সাথে বাংলাদেশের প্রত্যেকটা বিভাগেই, প্রত্যেকটা জেলাতেই আমাদের সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ কর্মী রয়েছে। সেজন্য সামাজিক দুরত্ব মেনেই আমরা এই কার্যক্রমটা পালন করছি