ঢাকা, ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
shodagor.com

বোরকা পরা নিষিদ্ধ হচ্ছে শ্রীলংকায়

প্রকাশিত: বুধবার, এপ্রিল ২৮, ২০২১ ৪:০১ অপরাহ্ণ  

| পিবিএন ডেস্ক

জনসম্মুখে বোরকা পরে বের হওয়া নিষিদ্ধ করে আইন অনুমোদন করেছেন শ্রীলংকার মন্ত্রিসভা। মঙ্গলবার (২৭ এপ্রিল) জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী সারাত উইরাসেকেরার এই প্রস্তাব উত্থাপন করার পর তা অনুমোদন করে সরকার।

আল জাজিরার খবরে বলা হয়, ২০১৯ সালে সিরিজ বোমা হামলার পরিপ্রেক্ষিতে বোরকা, নিকাবসহ নারীদের মুখ ঢেকে রাখা এমন সব পোশাক পরা সাময়িক নিষিদ্ধ করেছিল শ্রীলংকা।

এছাড়া করোনায় মৃত্যুবরণকারী মুসলিমদের মৃতদেহ পুড়িয়ে ফেলতে বা দাহ করতে বাধ্য করে তীব্র সমালোচনার মুখে পড়েছিল লঙ্কান সরকার। দেশটির মুসলিম সংখ্যালঘুরা সরকারের এমন আচরণের তীব্র সমালোচনা করে এটিকে ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন হচ্ছে বলে অভিযোগ করে আসছেন।

shodagor.com

জানা যায়, মন্ত্রিসভায় আইন অনুমোদনের পর এই প্রস্তাব পাঠানো হবে অ্যাটর্নি জেনারেলের বিভাগে। এরপর আইন হিসেবে পাস হতে সংসদে অনুমোদিত হতে হবে।

সংসদে আইনটি সহজেই পাস হবে বলে মনে করা হচ্ছে, কারণ সংসদের সংখ্যাগরিষ্ঠ আসনের দখল রয়েছে সরকারের। এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইনের পরিপন্থী হতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের এক বিশেষজ্ঞ।

এদিকে, জাতিসংঘের ধর্ম ও বিশ্বাসের স্বাধীনতা বিষয়ক বিশেষ প্রতিনিধি আহমেদ শাহেদ এক টুইটার পোস্টে বলেছেন, এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইন এবং ধর্মীয় মত প্রকাশের অধিকারের সঙ্গে সামঞ্জস্য নয়।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ