ঢাকা, ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
shodagor.com

মে দিবস মানছে না আকিজ টেক্সটাইল

প্রকাশিত: শনিবার, মে ১, ২০২১ ৫:৫০ পূর্বাহ্ণ  

| sukanto

মোঃ নুরুজ্জামান,মানিকগঞ্জ প্রতিনিধি:

বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন মহান মে দিবস। শ্রমজীবী মেহনতি মানুষের চরম আত্মত্যাগে ন্যায্য অধিকার আদায়ের এক অবিস্মরণীয় দিন। দিনটি আন্তর্জাতিক শ্রমিক দিবস নামেও পরিচিত। ‘শ্রমিক-মালিক নির্বিশেষ, মুজিববর্ষে গড়বো দেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে পালিত হচ্ছে এবারের মে দিবস।

তবে শ্রমজীবি মানুষের অধিকার আদায়ের এই দিনে শ্রমিকদের দিয়ে কাজ চালাচ্ছে মানিকগঞ্জের আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড। এই মে দিবসে সরকারি বন্ধের দিনেও মেহনতি শ্রমিকদের দিয়ে ফ্যাক্টরীতে কাজ করানো থেমে নেই এই বেসরকারি প্রতিষ্ঠানটিতে।

shodagor.com

জানা গেছে, মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর ইউনিয়নের বিসিক শিল্প নগরী এলাকায় আকিজ টেক্সটাইল মিলে মে দিবসে শ্রমিক দিয়ে কাজ করাচ্ছে কর্তৃপক্ষ। প্রতিদিনের ন্যায় আজকেও চালু রাখা হয়েছে কারখানার সব ইউনিট।

নাম প্রকাশ না করার শর্তে আকিজ টেক্সটাইলের একাধিক শ্রমিক জানান, বছরের একটি দিন মে দিবস উপলক্ষে শ্রমিকদের বন্ধের দিন। আর সেই দিন কর্তৃপক্ষ আমাদের দিয়ে জোর করে মিল চালু রেখেছে। আমরা জীবিকার তাগিদে আর চাকরী হারানোর ভয়ে বন্ধের দিনেও কাজ করতে বাধ্য হচ্ছি।

আকিজ টেক্সটাইল মিলস লিমিটেডের ম্যানেজার হুমায়ন আহম্মেদের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, শ্রমিকদের আবেদন এবং শ্রমিক নেতাদের অবগত করেই ফ্যাক্টরী চালু রেখে শ্রমিক দিয়ে কাজ করানো হচ্ছে।

এ বিষয়ে জেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুল জলিল বলেন, শ্রমিকরা সব সময় নির্যাতিত। শ্রমিকদের স্বার্থ কখনো হাসিল হয় না। আকিজ টেক্সাটাইল কর্তৃপক্ষ শ্রমিকদের কুকুর বিড়ালের চোখে দেখে। আজকের এই দিনে সারা বিশ্বে শ্রমিকদের স্বার্থ রক্ষায় মে দিবস পালিত হচ্ছে। কিন্ত তারা সরকারকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বন্ধের দিনেও ফ্যাক্টরী চালু রেখে শ্রমিক দিয়ে কাজ চালিয়ে যাচ্ছে।

এ ব্যাপারে মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, মে দিবসে সারা বিশ্বের সব মিল কারখানা বন্ধ থাকে। যদি আকিজ টেক্সটাইল মিলস কর্তৃপক্ষ বন্ধের দিন শ্রমিক দিয়ে ফ্যাক্টরী চালু রেখে থাকে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ