১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, শনিবার

যুক্তরাষ্ট্রের দাবানল: ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যু

আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২০

| পিবিএন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানল সামাল দিতে খাবি খাচ্ছে দমকলবাহিনীর কর্মীরা। অঙ্গরাজ্যটির ইতিহাসে সবচেয়ে বড় দাবানল যেন নারকীয় রূপ ধারণ করেছে। ওরেগন ও ওয়াশিংটনের কিছু কিছু অঞ্চল পুড়ে ছাই। এসব এলাকায় গত ২৪ ঘণ্টায় ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি’র খবরে জানানো হয়, সামনের দিনগুলোতে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। বিপর্যস্ত এলাকা ক্যালিফোর্নিয়ার ওয়েস্ট কোস্ট থেকে সরিয়ে নেওয়া হয়েছে হাজার হাজার বাসিন্দাদের। কিছু কিছু এলাকায় এখনো পৌঁছাতে পারেনি উদ্ধারকর্মীরা।

ক্যালিফোর্নিয়ায় চলমান দাবানল কয়েক মাস পার হতে চলল। কিন্তু এখনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায়নি। অঙ্গরাজ্যটির ইতিহাসে এটি সবচেয়ে লম্বা সময় ধরে চলা দাবানল এটি। রাজ্যটির উত্তর-পশ্চিমে এই দাবানলে রসদ জোগাচ্ছে উচ্চ তাপমাত্রা ও উষ্ণ আবহাওয়া। ছাই হয়ে গেছে ৪ লাখ ৭০ হাজার একর ভূমির গাছপালা।

দাবানলে ক্যালিফোর্নিয়ার পার্শ্ববর্তী ওরেগন অঙ্গরাজ্যে অন্তত পাঁচটি শহরের ‘বড় একটি অংশ ধ্বংস’ পড়েছে। ৪০ হাজার বাসিন্দাকে নিরাপদ এলাকায় সরিয়ে নেওয়া হয়েছে।

অঙ্গরাজ্যটির গভর্নর ক্যাট ব্রাউন জানিয়েছেন, দাবানলে সাধারণত বছরে যে পরিমাণ বনাঞ্চল পুড়ে গত ৭২ ঘণ্টায় এর দ্বিগুণ পুড়েছে।

তিনি আরও বলেন, ‘রাজ্য জুড়ে আমরা এমন অনিয়ন্ত্রিত আগুন এর আগে কখনো দেখিনি। আমরা জানি, আগুনের কারণে অনেকের মৃত্যু হতে পারে। আশা করছি, এ ব্যাপারে দ্রুতই আমরা নিশ্চিত তথ্য দিতে পারব।’