ঢাকা, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
shodagor.com

যেকোন শত্রু হামলার কঠিন প্রতিশোধ নেয়ার ঘোষণা ইরানের

প্রকাশিত: রবিবার, জানুয়ারি ৩, ২০২১ ৬:০১ পূর্বাহ্ণ  

| ডেস্ক ইডিটর, আক্তার

যেকোন শত্রু হামলার প্রতিশোধ নেয়ার প্রত্যয় ঘোষণা করেছে ইরান। ইরানী রেভ্যুলুশনারি গার্ডসের প্রধান জেনারেল হোসেন সালামি যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে হরমুজ প্রণালির নিকটবর্তী দ্বীপ আবু মুসা সফরকালে শত্রুদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার এ প্রতিশ্রুতি দিয়েছেন। গত বছর এক ড্রোন হামলায় ইরাকের রাজধানী বাগদাদে একটি বিমানবন্দরের কাছে গার্ডসের শীর্ষ সামরিক কমান্ডার কাসেম সুলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী। শনিবার এ হত্যার প্রথম বার্ষিকীর প্রাক্কালে সালামি এ হুঁশিয়ারি দিয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

গার্ডসের অফিসিয়াল ওয়েবসাইট সিপাহ নিউজের তথ্যমতে- সালামি বলেন, আমাদের শত্রুরা এখনো তাদের শক্তি নিয়ে অহংকার করে এবং হুমকি দেয়। এসব শত্রুদের বিরুদ্ধে আমাদের শক্তি ও দক্ষতার মূল্যায়ন করার জন্য আমরা এখানে আছি। সালামি এ সময় আরো হুঁশিয়ারি দিয়ে বলেন, শত্রুরা আমাদের বিরুদ্ধে যে পদক্ষেপ নেবে, আমরা তার বিরুদ্ধে কঠোর প্রতিশোধ নেব তীব্র আঘাতে মাধ্যমে। এ সময় তিনি আবু মুসা দ্বীপে মোতায়েন করা সেনাবাহিনী পরিদর্শন করেন।

তার সঙ্গে ছিলেন রেভ্যুলুশনারি গার্ডসের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলীরেজা টাঙ্গসিরি।

shodagor.com

উল্লেখ্য কৌশলগত হরমুজ প্রণালীতে প্রবেশ পথের পাশেই উপসাগরের মধ্যে অবস্থিত আবু মুসা, গ্রেটার এবং লেজার টুনব দ্বীপগুলো। হরমুজ প্রণালী দিয়ে বিশে^র প্রায় এক পঞ্চমাংশ তেল রপ্তানি করা হয়। তাই এটি খুবই একটি গুরুত্বপূর্ণ নৌরুট হিসাবে পরিচিত। এই দ্বীপসমূহের নিয়ন্ত্রণ ইরানের দখলে থাকলেও সংযুক্ত আরব আমিরাও এর দখল দাবি করে আসছে। সুলাইমানি হত্যার বার্ষিকী উপলক্ষে এ অঞ্চলে উত্তেজনা ক্রমশ বাড়ছে। সম্প্রতি দুটি মার্কিন বি-৫২ বোমারু বিমান এই অঞ্চলের ওপর দিয়ে উড়ে গেছে। ২০শে ডিসেম্বর বাগদাদে মার্কিন দূতাবাসে রকেট হামলার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তেহরানকে দোষারোপ করেছেন। এর জবাবে বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ অভিযোগ করে বলেন, মার্কিন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প যুদ্ধ বাধানোর জন্য অজুহাত খুঁজছেন।  

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – [email protected] ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ