১০ই আগস্ট, ২০২০ ইং, সোমবার

রাডারে ধরা পড়ল ৫০ মাইল বিস্তীর্ণ উড়ন্ত পিঁপড়ার ঝাঁক!

আপডেট: জুলাই ১৯, ২০২০

| পিবিএন ডেস্ক

মহাকাশ থেকে পৃথিবীর বুকে অন্তত ৫০ মাইল দীর্ঘ উড়ন্ত পিঁপড়ার বিশাল একটি ঝাঁক দেখা গেছে। ব্রিটিশ আবহাওয়া অফিসের একটি রাডারে যুক্তরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলে উড়ন্ত পিঁপড়ার ওই ঝাঁকটি ধরা পড়ে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে জানানো হয়, পিঁপড়াদের অবস্থান ছিল কেন্ট ও সাসেক্স কাউন্টির আকাশ জুড়ে। তবে লন্ডনের আকাশেও ছোট একটি ঝাঁক দেখা গেছে। শুক্রবার (১৭ জুলাই) এক ভিডিও টুইটে চাঞ্চল্যকর এই তথ্য জানানো হয়।

ব্রিটিশ আবহাওয়া অফিসের এক মুখপাত্র জানান, ওই ঝাঁকে কয়েক হাজার হাজার পিঁপড়া রয়েছে। তবে বিষয়টি অস্বাভাবিক নয় বলে দাবি তার। তিনি বলেন, ঠিক একইরকম ঘটনা গত বছর ফ্লাইং অ্যান্ট ডে’তেও একবার দেখা গিয়েছিল।

জানা গেছে, বছরের শরৎকালের গরম, আদ্র এবং বাতাসহীন দিনে ব্যাপকভাবে পিঁপড়ার সমাবেশ ঘটতে দেখা যায়। এ সময় ফ্লাইং অ্যান্ট ডে হয়ে থাকে। ফ্লাইং অ্যান্ট ডেতে, রানী পিপড়া তার সঙ্গীর সঙ্গে মিলনের জন্য বাসা ছেড়ে বাইরে যায়। মূলত ওইদিনগুলোতে কোনো এক অঞ্চলে অসংখ্য পিঁপড়া সমাবেশ করে।

ব্রিটিশ রয়্যাল বায়োলজি সোসাইটি জানিয়েছে, সবসময় একই দিনে ফ্লাইং অ্যান্ট ডে হয় না। তবে জুন এবং সেপ্টেম্বরের অধিকাংশ সময়ে কীটপতঙ্গের এ ধরনের সমাবেশ অনুষ্ঠিত হয়।