৫ই জুলাই, ২০২০ ইং, রবিবার

সংগীতে সৃজনশীল তামিম

আপডেট: জুন ২৫, ২০২০

| আসমাউল মুত্তাকিন, নিজস্ব প্রতিবেদক

তামিম ইসলাম। যিনি একাধারে তরুণ কণ্ঠশিল্পী,সুরকার ও সংগীত পরিচালক। জনপ্রিয় অনেক গান কভার করার পাশাপাশি মৌলিক গান নিয়ে শ্রোতাদের মন জয় করেছেন।ছোট বেলায় তিনি তার গ্রামের ‘আকাশ চন্দ্র ‘ নামে এক শিক্ষকের কাছে গানের প্রাথমিক শিক্ষা নেন।পরে লালন একাডেমী থেকে দুই বছর সংগীত চর্চা করেন।

পরে তিনি ছায়ানট থেকে নজরুল সংগীতের উপর ২০১২ সালে গ্রাজুয়েশন কমপ্লিট করেন। এরপর দুই বছর মিউজিক কম্পোজিশন শেখেন। তারপর প্রকাশ করেন নিজের কন্ঠে অর্ধশতাধিক গান। এই প্রতিভাবান গায়ক বর্তমানে নিজেই সুর ও সংগীত আয়োজন করেন। তার প্রথম মৌলিক গান প্রকাশ করেন ২০১৪ সালে সংগীতার ব্যানার থেকে।এরপর ঈদে ‘মন জানে’ নামক একটি মিক্স এ্যালবামের তার গাওয়া ‘কেন’ গানটি জনপ্রিয় পায়।তার গাওয়া উল্লেখযোগ্য গান হলো- ‘ছলনাময়ী’,’ আবেগ দিয়ে দিন চলে না,’ভুল মানুষ ‘,’তোমারই হয়েছি আমি’,’ফিরে আসো না’,’নিরুপায়,’ভুল করে’, ‘তোর নীল আকাশে, ভালোবেসে হারিনি’ ইত্যাদি।

যার মধ্যে গত বছর সিডি ভিশন ব্যানার থেকে মুক্তি পায় ‘ছলনাময়ী’ শিরোনামের গানটি ইতোমধ্যে প্রায় ২০ লক্ষ বেশি মানুষ দেখেছে। অন্যদিকে ঐ একই ব্যানার থেকে ‘আবেগ দিয়ে দিন চলে না’ শিরোনামের গানটিও প্রায় ১০ লক্ষ বেশি মানুষ দেখেছে।

তার অধিকাংশ গান লিখেছেন জনপ্রিয় গীতিকার রবিউল ইসলাম জীবন, তারেক আনন্দ,মাহফুজ ইমরান,সজীব শাহারিয়ার,গিয়াস সানি,সুসমিতা বিশ্বাস সাথী সহ আরও অনেকই।

কণ্ঠশিল্পী নির্ঝর,পুতুল,সেনিজ,ইয়াসমিন লাবণ্য,মাহদি সুলতান,ফারাবী,দৃষ্টি আনাম,টুম্পা সহ নামকরা কন্ঠশিল্পীদের সাথে ডুয়েট গেয়েছেন তিনি।

গানের প্রসঙ্গে তামিম বলেন,’গান নিয়ে অবশ্যই অনেক দূর এগিয়ে যেতে চাই।আমার শ্রোতা,ফলোয়ারদের জন্য আজীবন গান করে যেতে চাই।আর সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ভালো ভালো সৃজনশীল গান তৈরি করা এই দিকে আমি বেশি মনযোগী। তাই সবার সাপোর্ট ও ভালোবাসা দিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চাই।’