ঢাকা, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

স্বেচ্ছাসেবী সংগঠন ‘২ টাকায় উপহার’ এর প্রতিষ্ঠাকালীন কমিটি গঠন

প্রকাশিত: শনিবার, জুন ১৩, ২০২০ ৬:০৪ অপরাহ্ণ  

| pbn22

দেশের পথশিশু ,অসহায়, হতদরিদ্র ও নিম্নআয়ের মানুষদের জন্য কাজ করার সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘২ টাকায় উপহার’ এর প্রতিষ্ঠাকালীন কমিটি গঠিত হয়েছে। সংগঠনটির প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাকালীন সভাপতি হিসেবে মমিনুল হক রাহাত এবং সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বে রয়েছেন সাজিদ আল আহাদ।

কমিটিতে দায়িত্বপ্রাপ্ত অন্যরা হলেন অর্থ সম্পাদক আনাস শেখ, ফান্ড রাইজিং কমিটির সদস্য মোঃ হারুন অর রশিদ ও আজিজুল হাকিম হৃদয় এবং মেম্বারশিপ কমিটির সদস্য ওবায়দুর রহমান সিয়াম ও রিফাতুল ইসলাম আকাশ। আজ এই প্রতিষ্ঠাকালীন কমিটি গঠিত হয়।

‘ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় পারে সমাজটাকে পরিবর্তন করতে’ স্লোগানকে সামনে রেখে এ বছরের ২৬ শে মে সংগঠনটির যাত্রা শুরু হয়। যাত্রা শুরুর অল্প কিছুদিনের মধ্যেই দেশ ও দেশের বাইরে থেকে অনেকেই তাদের সদস্য হয় এবং নিজ নিজ জায়গা থেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় যা দিয়েই গত ৫ই জুন ‘২ টাকায় উপহার’ নামক স্বেচ্ছাসেবী সংগঠনটির সর্বপ্রথম কার্যক্রম সফলতার সাথে সম্পন্ন হয়।

প্রথম কার্যক্রম হিসেবে গত ৫ই জুন শুক্রবারে ঢাকার দক্ষিনখান আটিপাড়া এলাকার নিম্ন আয়ের মানুষদেরকে দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় বাজার সামগ্রী উপহার দেয় নতুন এ সমাজসেবী সংগঠন।

উক্ত এলাকার ২৫ টি পরিবারের থেকে ২ টাকা করে নিয়ে এর বিনিময়ে ৪ কেজি চাল, ৫২০ গ্রাম ডাল, ১ লিটার তেল, ১ কেজি পেঁয়াজ, ২২৫০ গ্রাম আলু এবং ১ টি করে সাবান উপহার হিসেবে দেওয়া হয়।

এছাড়াও সংগঠনটির একজন সদস্য যাকাতের ৬০০ টাকা দিলে তার সাথে আরো টাকা মিলিয়ে ১০০০ টাকা বরিশালের একটি পরিবারের চিকিৎসার জন্য বিকাশের মাধ্যমে উপহার হিসেবে পাঠানো হয়।

প্রতিষ্ঠাতা ও সভাপতি মমিনুল হক রাহাত সাংবাদিকদের বলেন, ‘আমরা গত বছরেই এই উদ্যোগটি গ্রহণ করেছিলাম এবং আমাদের সাধ্যমতো একটি পরিবারকে গত বছরের ১লা জুনে ঈদের পোশাক এবং কিছু টাকা উপহার হিসেবে দিয়েছিলাম। এরপরই আমরা চেয়েছিলাম যে আমাদের এই কার্যক্রমটা ধারাবাহিকভাবে চালিয়ে যাবো কিন্তু বিভিন্ন কারনে তা আর সম্ভব হয়নি। অবশেষে আমরা গত ২৬শে জুন থেকে পুনরায় আমাদের কার্যক্রম শুরু করি এবং ফেসবুক গ্রুপ,পেইজের মাধ্যমে আমরা আমাদের সংগঠনটিকে প্রচার করা শুরু করি। অল্প কয়েকদিনেই দেশ ও দেশের বাইরে থেকে ব্যাপক সাড়া পেয়েছি এবং ২৫০ জনেরও বেশি সদস্য নিযুক্ত করেছি।’

তিনি আরো বলেন, ‘আমাদের মুল থিমটি হলো যারা আমাদের মাসিক সদস্য হবে তারা প্রত্যেকেই ২ টাকা করে প্রতিদিনে জমাবে এবং মাস শেষের ২ দিন আগে ৬০ টাকা ( এর বেশি কেও দিতে চাইলে দিতে পারবে) বিকাশ/রকেট/ ডাচ বাংলার মাধ্যমে পাঠাবে এবং সেই টাকা গুলো একত্রিত করে আমরা প্রত্যেক মাসের প্রথম সপ্তাহের মধ্যে অসহায় পরিবার অথবা পথশিশুদের পাশাপাশি দাড়ানোর চেষ্টা করব ইনশা আল্লাহ। মূলত এভাবেই প্রত্যেক মাসব্যাপী আমাদের কার্যক্রম চলতে থাকবে ইনশা আল্লাহ। আমরা বিশ্বাস করি আমাদের পাশে যেভাবে সবাই সাপোর্ট দিয়েছেন এ পর্যন্ত আগামীতেও এভাবেই আমাদের পাশে থেকে সহযোগিতা করবেন সবাই এবং দেশের প্রতিটি মানুষের দ্বারপ্রান্তে আমাদের সেবা পৌঁছে দিতে সহায়ক ভূমিকা পালন করবেন ইনশা আল্লাহ। পরিশেষে আমরা সকলের দোয়া প্রার্থনা করছি যেনো আমরা আমাদের কার্যক্রমগুলো সঠিক এবং সফলভাবে সম্পাদনা করতে পারি।’

এ পর্যন্ত একটি কার্যক্রম হলেও এখন থেকে মাসব্যাপী কর্মসূচি চলবে বলে জানিয়েছেন সংগঠনের প্রতিষ্ঠাতা মমিনুল হক রাহাত।

Share this...
Share on Facebook
Facebook
Tweet about this on Twitter
Twitter

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ