জামাল, তারিকদের পথেই আরেক বাংলাদেশী বংশোদ্ভূত হান্নান - PBN24PBN24
ঢাকা, ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
shodagor.com

জামাল, তারিকদের পথেই আরেক বাংলাদেশী বংশোদ্ভূত হান্নান

প্রকাশিত: সোমবার, জুলাই ১২, ২০২১ ৩:৪৮ অপরাহ্ণ  

| পিবিএন ডেস্ক

হাসিবুল শান্ত,স্পোর্টস রিপোর্টারঃ একজন ডিফেন্ডার খেলায় দলকে রক্ষা করে,খেলার মুহুর্ত গুলো রহস্যময় করে তুলে। বাংলাদেশের এই ভঙ্গুর ফুটবলকে জাগ্রত করতে প্রয়োজন মজবুত ডিফেন্স ঘাঁটি আর সে অভাব ঘোচাতে জামাল,তারিক,নবাবের পর প্রবাসী ট্যাগ নিয়ে যারা আলোচিত ফুটবলার তাদের মাঝে অন্যতম অষ্টেলিয়ান প্রবাসী বাঙ্গালি ডিফেন্ডার রিদওয়ান হান্নান।

বর্তমানে সারাদেশে এক আলোচিত নাম রিদওয়ান হান্নানের বেশ ভালই সম্ভাবনা রয়েছে আগামী এক বছরের মাঝে বাংলাদেশের হয়ে খেলার অথবা বাংলাদেশ প্রিমিয়ার লীগ-বিপিএল আসরে আসার।

২৩ বছর বয়সী রিদওয়ান হান্নান অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণ করেন।অস্ট্রেলিয়াতে পড়ালেখা করলেও তিনি উচ্চশিক্ষার জন্য আমেরিকাতে চলে যান ।সেখানে সেন্ট ফ্রান্সিস ব্রুকলিন ইউনিভার্সিটিতে পড়ালেখার পাশাপাশি ফুটবলের সাথে সম্পৃক্ত থেকেছেন ওতপ্রোত ভাবে। সেখানকার ফুটবল দলের ছিলেন অধিনায়ক।সেন্ট ফ্রান্সিস ব্রুকলিন খেলে আমেরিকার কলেজ পর্যায়ের লীগে,যা সেখানে ব্যাপক সমাদৃত।এই মৌসুমে তার দল তারই অধিনায়কত্বে চ্যাম্পিয়ন হয়।

shodagor.com

রিদওয়ান হান্নান মূলত একজন উইং ব্যাক। তিনি ডিফেন্সিভ মিড,সেন্ট্রাল ব্যাক হিসেবেও খেলতে অভ্যস্ত। অস্ট্রেলিয়াতে ৩য় ডিভিশনের Brunswick City তে খেলেছেন। ২০১৭ মৌসুমে তিনি অস্টেলিয়ান ২য় ডিভিশনের লীগ থেকেও অফার পেয়েছিলেন। কিন্তু,বেশি প্লেয়িং মিনিট পাওয়ার কথা ভেবে তিনি তাঁর তৎকালীন দলেই থেকে যান। তিনি ক্লাবটির সেরা উদীয়মান ফুটবলারও নির্বাচিত হন।অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব ১৭ দলের ৩০ জনের স্কোয়াডেও একবার সুযোগ পান তিনি।

সেন্ট ফ্রান্সিস এ ক্যারিয়ারে রিদওয়ান ৩ সিজনে ৪০ ম্যাচ খেলেছেন ২০২০ মৌসুম পর্যন্ত।এরমধ্যে ৩৫ টি ম্যাচে তিনি ছিলেন প্রথম একাদশের খেলোয়াড় । ২০১৭ থেকে ২০২০ এই তিন মৌসুমে তার ১টি গোল ও ৩ এসিস্ট রয়েছে।

২০২১ সালে এখন পর্যন্ত আট ম্যাচ খেলেছেন তিনি।এর মধ্যে তিনটি ম্যাচে ডিফেন্ডার হিসেবে অসাধারণ নৈপুণ্যে ক্লিনশিট রেখেছেন।

রিদওয়ান হান্নান সম্পর্কে সাবেক অষ্টেলিয়ান বিখ্যাত ফুটবলার ক্রেইগ ফোষ্টার বলেন বলেন,
“His speed, technical ability and ability to work hard will help any team”

বাংলাদেশের কথা চিন্তা করলে একজন ডিফেন্সিভ মিডফিল্ডার বা ডিফেন্সের যে কোন অবস্থানে সে হয়তো দীর্ঘ সময় পারফরম্যান্স করতে পারবে।

সুতরাং,জাতীয় দলে হান্নানের অন্তর্ভুক্তি নিশ্চিতভাবেই বাংলাদেশের ডিফেন্সকে দক্ষিণ এশিয়ার সেরা ডিফেন্স লাইনে পরিণত করবে।

এই বছরই মাস্টার্স কমপ্লিট হয়েছে রিদওয়ান হান্নানের, তার অর্জিত সিজিপিএ- ৩.৫২। আগামী মৌসুমেই হয়তো তিনি বাংলাদেশে আসতে পারেন। এরকম আভাস শোনা যাচ্ছে বেশকিছু । বিভিন্ন ক্লাব সম্পর্কৃত কর্তারা পিবিএন২৪ কে জানান “রিদওয়ান আমাদের পরিকল্পনায় বেশ শক্ত অবস্থানে আছে”

বর্তমানে প্রবাসী বাংলাদেশী হিসেবে অন্যান্যদের সাথে রিদওয়ানের নাম বেশ আলোচিত।

আশা রাখা যায়,হয়তো সামনের বছরের শুরুতে আমরা লাল সবুজ জার্সিতে রিদওয়ান হান্নানকে বাংলাদেশে দেখতে পাবো।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ