প্রয়োজনে ৯০ ভাগ ইউরেনিয়াম সমৃদ্ধ করবে ইরানঃ রুহানি - PBN24PBN24
ঢাকা, ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
shodagor.com

প্রয়োজনে ৯০ ভাগ ইউরেনিয়াম সমৃদ্ধ করবে ইরানঃ রুহানি

প্রকাশিত: বৃহস্পতিবার, জুলাই ১৫, ২০২১ ৯:০৯ পূর্বাহ্ণ  

| পিবিএন ডেস্ক

ইরানের বিদায়ী প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, শান্তিপূর্ণ উদ্দেশ্যে প্রয়োজন হলে ইরান ৯০ ভাগ ইউরেনিয়াম সমৃদ্ধ করতে পারবে। বুধবার মন্ত্রিসভার এক বৈঠকে তিনি এই মন্তব্য করেন বলে রাষ্ট্রীয় টেলিভিশনে খবর জানানো হয়।

বৈঠকে রুহানি জোর দিয়ে বলেন, তেহরানের পরমাণু কর্মসূচি দিনে দিনে অগ্রসর হচ্ছে।

তিনি বলেন, ‘যদি প্রয়োজন হয় ইরানি পরমাণু কমিশনের সামর্থ্য রয়েছে বিশুদ্ধ ইউরেনিয়াম ৯০ ভাগ পর্যন্ত সমৃদ্ধ করার।

shodagor.com

২০১৫ সালে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের সাথে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, রাশিয়া, চীন, ফ্রান্স ও জার্মানি ওই পরমাণু চুক্তি স্বাক্ষর করে। জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশন বা সংক্ষেপে জেসিপিওএ নামে পরিচিত এই চুক্তির অধীনে যুক্তরাষ্ট্র ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। এর বিনিময়ে ইরান তার পরমাণু কর্মসূচি সীমিত করতে সম্মত হয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেন। যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে ইরান চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়ে সীমিত পরমাণু কর্মসূচি জোরদার করে।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চুক্তি পুনরুজ্জীবিত করার ইচ্ছা প্রকাশ করলেও তিনি জানিয়েছেন, ইরানকে আগে তার পরমাণু কর্মসূচি থেকে সরে আসতে হবে। অপরদিকে ইরান আগে দেশটির ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি করছে।

নতুন করে পরমাণু চুক্তি চালু করতে ইরানের সাথে ভিয়েনায় ইউরোপীয় ইউনিয়নের তত্ত্বাবধানে চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন এই বছরের এপ্রিল থেকে ধারাবাহিক আলোচনা চালিয়ে আসছে।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ