করোনায় সাবেক রাবি অধ্যাপকের মৃত্যু - PBN24PBN24
ঢাকা, ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
shodagor.com

করোনায় সাবেক রাবি অধ্যাপকের মৃত্যু

প্রকাশিত: বৃহস্পতিবার, জুলাই ১৫, ২০২১ ১:৪৭ অপরাহ্ণ  

| পিবিএন ডেস্ক

রাবি প্রতিনিধিঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিসংখ্যান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবুল বাসার। বৃহস্পতিবার (১৫ জুলাই) ভোর ৬ টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। অধ্যাপক আবুল বাসারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো: গোলাম হোসেন।

প্রয়াত এই অধ্যাপকের জন্ম ১৯৪৭ সালের ১লা মার্চ কুমিল্লার চাঁদপুরে। তিনি ১৯৬২ সালে ম্যাট্রিকুলেশন ও ১৯৬৪ সালে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেন। পরবর্তীতে রাজশাহী বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন ১৯৬৭ ও ১৯৭২ সালে। ১৯৭৪ সালে উক্ত বিভাগেই প্রভাষক হিসেবে যোগদান করেন। পরের বছর ১৯৭৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে শিক্ষক হিসেবে নিযুক্ত হন। তিন বছর শিক্ষকতা করে ১৯৭৮ সালে সহকারী অধ্যাপক হিসেবে পুনরায় রাবির পরিসংখ্যান বিভাগে যোগদান করেন। এরপর ১৯৮৯ সালে সহযোগী অধ্যাপক ও ১৯৯৫ সালে অধ্যাপক পদে উন্নীত হন। তিনি ১৯৯৪-৯৭ সাল পর্যন্ত বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ৩০ জুন বিভাগ থেকে তিনি অবসর নেন।

অধ্যাপনার পাশাপাশি তিনি বিভিন্ন ক্ষেত্রে সম্পৃক্ত ছিলেন। তিনি ছিলেন সামনের সারির এক মুক্তিযোদ্ধা। এছাড়াও তিনি বেশ কিছু গুরু দায়িত্ব পানন করেন। তিনি রাজশাহী, চট্টগ্রাম ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন। রাবির মেম্বার অব দ্যা বোর্ড অব গভর্নর আইডিএস, মেম্বার অব দ্যা বোর্ড অফ ডাইরেক্টর রুরাল ডেভেলপমেন্ট একাডেমী বগুড়া, মেম্বার অব একাডেমিক কাউন্সিল অব দ্যা ইউনিভার্সি অফ চিটাগাং, মেম্বার অব এডাভাইসরি কাউন্সিল কম্পিউটার সেন্টার রাবি, অধ্যক্ষ শের এ বাংলা হল রাবি, রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাহী সদস্য, কোষাধ্যক্ষ ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।

shodagor.com

তিনি পরিসংখ্যান বিভাগ থেকে প্রকাশিত “ইন্টারন্যাশনাল জার্নাল অব স্টাটিস্টিক্যাল সাইন্স ” এর নির্বাহী সদস্যও ছিলেন। এছাড়াও তার বেশ কিছু আর্টিকেল আছে যা আন্তর্জাতিক মানের জার্নালে প্রকাশিত হয়েছে। সেই সাথে তিনটি মনোগ্রাফ রিপোর্টসহ তার লেখা ” স্টাটিস্টিক্যাল ম্যাথম্যাটিকস” নামের একটি বই আছে। তার তত্ত্বাবধানে ৭ জন এমফিল ও ৭ জন পিএইচডি ডিগ্রী সম্পন্ন করান।

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস ও মতামত কলামে লিখতে পারেন আপনিও – pbn.news24@gmail.com ইমেইল করুন  

সর্বশেষ

জনপ্রিয় সংবাদ